
>
দ্
বারা দুনিয়া আবাদ হয়েছিল । তাই তাকে দ্বিতীয় আদম বলা হয় । তাওরাতের বর্ণনামতে হযরত নূহ ( আ . ) আদম ( আ . ) - এর বংশের jদশম পুরুষ । বংশের ক্রমধারা হলাে- ১ . আদম , ২ , শীশ , ৩ , আলুশ , ৪ , কায়নান , ৫ , মিহলায়েল , ৬. ইয়ার , ৭. ইদরিস , ৮ , মুতাওয়াশশালিহ , ৯. লামিক , ১০. নূহ । : বিশিষ্ট নবী হযরত ইবরাহীম ( আ . ) । আমাদের নবী হযরত মুহাম্মদ শ -এর পূর্বপুরুষ । তিনি ব্যতীত সকল নবীগণ থেকে শ্রেষ্ঠ । এ কারণেই নামাজে তাশাহহুদের পর তাঁর উপর দরূদ পাঠ করা হয় । ( বিস্তারিত সূরা বাকারা , আয়াত : ১২৪ দ্রষ্টব্য ) C. : বিশিষ্ট নবী হযরত ইসমাঈল ( আ . ) । তিনি আল্লাহর সত্য নবী ও রাসূল ছিলেন । পবিত্র কুরআনে তাঁকে 31 32 ( অঙ্গীকার পূর্ণকারী ) বলে অভিহিত করা হয়েছে । তিনি হযরত হাজেরার গর্ভে হযরত ইবরাহীম ( আ . ) -এর প্রথম সন্তান ছিলেন । হযরত ইবরাহীম ( আ . ) একটি নেককার সন্তানের জন্য আল্লাহর দরবারে দোয়া করেছিলেন । আল্লাহ তা\"আলা বলে তাঁর দোয়া কবুল হওয়ার সুসংবাদ প্রদান করেন । ( বিস্তারিত সূরা বাকারা , আয়াত : ১২৭ দ্রষ্টব্য ) ; - : বিশিষ্ট নবী হযরত ইসহাক ( আ . ) । ( বিস্তারিত সূরা বাকারা , আয়াত : ১৩৩ দ্রষ্টব্য ) 3 : বিশিষ্ট নবী হযরত ইয়াকুব ( আ . ) । তার পিতার নাম ইসহাক ( আ . ) । এবং দাদা হযরত ইবরাহীম ( আ . ) ইবরানী ( হিব্রু ) ভাষায় তাঁর নাম ইসরাইল ছিল । তিনি কেনানের বাসিন্দা ছিলেন এবং হযরত ইবরাহীম ( আ . ) -এর শরিয়তের অনুসারী ছিলেন । তাঁর ভাইয়ের নাম ঈস বা ঈসু ছিল । তাঁর বংশে আল্লাহ প্রচুর বরকত দান করেছিলেন । সকল ইহুদি ও খ্রিস্টানগণ তারই বংশােদ্ভূত এবং ইসরাইলী জাহির হােক । যেমন : ( আল্লাহ পবিত্র । ) অথবা ইসমে যমীর হােক । যেমন- j , 5331 ( সন্তান হওয়া তাঁর জন্য শােভনীয় নয় । ) 3 : VL : আপনি পবিত্র , আমাদের জানা নেই । এটা ঐ সমস্ত মাসদারসমূহের একটি যাদের ফে’লকে মৃত ঘােষণা করা হয়েছে । ( অর্থাৎ কখনাে ব্যবহা হয়নি । ) অবশ্য কিরমানী ( র . ) তাঁর : গ্রন্থে উল্লেখ করেছেন যে , এটা একটা আশ্চর্যজনক কথা যা La -এ বর্ণনা করা হয়েছে যে , ১ শব্দটি -এর মাসদার ; যখন দোয়া ও জিকিরের জন্য আওয়াজ উঁচু করা হয় । তিনি তার স্বপক্ষে দলিলও পেশ করেছেন ti , xe 53 ; ai অর্থাৎ , আল্লাহ তা\"আলা তাগলীবের চেহারাগুলােকে বিকৃত করে দিক , যখনই হাজী সাহেবান স্বশব্দে দোয়া করে এবং চিৎকার করে তাকবীর বলে । ইবনে আবী হাতেম ( র . ) হযরত ইবনে আব্বাস ( রা . ) থেকে বর্ণনা করেছেন যে- ii 3 -এর অর্থ হলাে আল্লাহ সত্ত্বার যে কোনাে দোষত্রুটি থেকে পবিত্রতা বর্ণনা করা । আল্লামা মাজদুদ্দিন ফিরােজাবাদী কামূস গ্রন্থে ১২ কে ৬ বলে উল্লেখ করেছেন । অর্থাৎ তার -এর L বানিয়ে দেন । যেমন : ( একটি গম ) + ( গম ) -এর ২L ; কামূস গ্রন্থাকার যে একে বলেছেন এটিই হলাে
সূরা আলে ইমরান : পারা -৪ সর্বসম্মত অভিমত । যেমন কাজী বায়যাভী ( র . ) , আল্লামা যামাখশারী প্রমুখ , তারা এ কথাকে স্বীকৃতি দিয়েছেন । আল্লামা যাজ্জাজ ( র . ) -6 : -এর তাফসীরে বলেছেন যে , এটা মাসদার হওয়া অর্থাৎ chJa হওয়ার কারণে ২-১ হয়েছে । এর ফে\"ল উহ্য রয়েছে । তা হলাে - : - ( আমি আল্লাহর পবিত্রতা বর্ণনা করছি ) ( শেখ মুহাম্মদ ফাসী বলেন , ) অতঃপর : টি > -এর স্থলাভিষিক্ত হয়ে = অর্থাৎ মুশরিকরা আল্লাহর উপর যে সমস্ত দোষত্রুটি আরােপ করে সেগুলাে থেকে পবিত্রতার অর্থে ব্যবহার হতে উল্লেখ্য যে , ইমাম সুয়ূতী ( র . ) যে বলেছেন -এর ১ কে মৃত বলা হয়েছে এবং ১Law যিনি তার বিরােধিতা করে বলেছেন এর থেকে আসে । তবে সঠিক কথা হলাে এর L আসাটাই গ্রহণযােগ্য কথা । যেমন ইবনে ইয়ায়িশ ( র . ) প্রমুখ এবং মুফাসসালের ব্যাখ্যাতাগণও তাই বলেছেন । ৬ । JL | ও অন্যান্য আলেমগণ তার – ব্যবহার করেছেন । তারা বলেন যে , এই তাশদীদবিহীন হবে । যেমন : অপর দল এর L তাশদীদযুক্ত হওয়াকেও বৈধ বলেছেন । তবে তারা একথাও বলেছেন যে , এটা কিয়াস বহির্ভূত । কেননা এর কোনাে দৃষ্টান্ত নেই । তবে প্রথমটি এর বিপরীত । কারণ তার অনেক দৃষ্টান্ত রয়েছে । যদিও তা কিয়াস পরিপন্থি অর্থাৎ কায়েদা অনুযায়ী নয় । - ( তাজুল আরূস শরহে কামূস ) : আমাদেরকে রক্ষা করুন । ; সীগাহ ৪৯ » l , -১৬ বহছ ১৬ | বাব ও মাসদার 63f ; মূলবর্ণ ( s ... , ) ও যমীরে , 9-4 : ১৬ ১usl , বহছ , L বাব Jai মূলবর্ণ ( s .. ) মাসদার | অর্থ- হেয় করা ; অপদস্থ করা । • যমীরে La৩২ ।
সূরা আলে ইমরান : পারা -৪ সর্বসম্মত অভিমত । যেমন কাজী বায়যাভী ( র . ) , আল্লামা যামাখশারী প্রমুখ , তারা এ কথাকে স্বীকৃতি দিয়েছেন । আল্লামা যাজ্জাজ ( র . ) -6 : -এর তাফসীরে বলেছেন যে , এটা মাসদার হওয়া অর্থাৎ chJa হওয়ার কারণে ২-১ হয়েছে । এর ফে\"ল উহ্য রয়েছে । তা হলাে - : - ( আমি আল্লাহর পবিত্রতা বর্ণনা করছি ) ( শেখ মুহাম্মদ ফাসী বলেন , ) অতঃপর : টি > -এর স্থলাভিষিক্ত হয়ে = অর্থাৎ মুশরিকরা আল্লাহর উপর যে সমস্ত দোষত্রুটি আরােপ করে সেগুলাে থেকে পবিত্রতার অর্থে ব্যবহার হতে উল্লেখ্য যে , ইমাম সুয়ূতী ( র . ) যে বলেছেন -এর ১ কে মৃত বলা হয়েছে এবং ১Law যিনি তার বিরােধিতা করে বলেছেন এর থেকে আসে । তবে সঠিক কথা হলাে এর L আসাটাই গ্রহণযােগ্য কথা । যেমন ইবনে ইয়ায়িশ ( র . ) প্রমুখ এবং মুফাসসালের ব্যাখ্যাতাগণও তাই বলেছেন । ৬ । JL | ও অন্যান্য আলেমগণ তার – ব্যবহার করেছেন । তারা বলেন যে , এই তাশদীদবিহীন হবে । যেমন : অপর দল এর L তাশদীদযুক্ত হওয়াকেও বৈধ বলেছেন । তবে তারা একথাও বলেছেন যে , এটা কিয়াস বহির্ভূত । কেননা এর কোনাে দৃষ্টান্ত নেই । তবে প্রথমটি এর বিপরীত । কারণ তার অনেক দৃষ্টান্ত রয়েছে । যদিও তা কিয়াস পরিপন্থি অর্থাৎ কায়েদা অনুযায়ী নয় । - ( তাজুল আরূস শরহে কামূস ) : আমাদেরকে রক্ষা করুন । ; সীগাহ ৪৯ » l , -১৬ বহছ ১৬ | বাব ও মাসদার 63f ; মূলবর্ণ ( s ... , ) ও যমীরে , 9-4 : ১৬ ১usl , বহছ , L বাব Jai মূলবর্ণ ( s .. ) মাসদার | অর্থ- হেয় করা ; অপদস্থ করা । • যমীরে La৩২ ।